রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:২৫ পূর্বাহ্ন

আজ ঢাকায় আসছেন ফরাসী প্রেসিডেন্ট ম্যাক্রোঁ

আজ ঢাকায় আসছেন ফরাসী প্রেসিডেন্ট ম্যাক্রোঁ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে আজ ঢাকা আসছেন ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এটি তার দ্বিপাক্ষিক সফর। ভারতে জি-২০ সম্মেলন শেষে ঢাকা সফর করবেন তিনি।

সর্বশেষ ৩৩ বছর আগে বাংলাদেশে এসেছিলেন ফরাসী প্রেসিডেন্ট। ম্যাক্রোঁর এ সফর নানাভাবেই গুরুত্বপূর্ণ। তার সফরে ভূ-অর্থনীতি নাকি ভূ-রাজনীতি কোনটি বেশি গুরুত্ব পাবে তা নিয়ে চলছে আলোচনা।

পররাষ্ট্র মন্ত্রনালয় জানায়, এই সফরকালে প্রেসিডেন্ট ম্যাঁক্রো ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাযুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাবেন। খবর বাসস

ফরাসী প্রেসিডেন্ট প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন এবং ফরাসী প্রেসিডেন্টের সম্মানে প্রধানমন্ত্রী আয়োজিত ভোজসভায়ও অংশ নেবেন।

দুই নেতা দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর প্রত্যক্ষ করবেন এবং তারা যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে ফরাসী প্রেসিডেন্টকে স্বাগত জানাবেন বলে আশা করা হচ্ছে। তাকে বিদায় জানাবেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

ফরাসী প্রেসিডেন্টের এ সফরকালে তার সঙ্গে অন্যান্যের মধ্যে থাকছেন ইউরোপ ও পররাষ্ট্র বিষয়ক মন্ত্রী কেথেরিন কলোন্না।

ফরাসী প্রেসিডেন্টের এই সফরের মধ্যদিয়ে দু’দেশের মধ্যকার বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো বিস্তৃত হবে এবং তা এক নতুন উচ্চতায় পৌঁছবে বলে বাংলাদেশ ও ফরাসী সরকার আন্তরিকভাবে আশা করছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোর আমন্ত্রণে ২০২১ সালের নভেম্বরে ফ্রান্স সফর করেন।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com